ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

সন্ধ্যায় খালি চোখেই দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগ

খালি চোখেই দেখা যাবে বৃহস্পতি ও শনি গ্রহের সংযোগের বিরল দৃশ্য। সোমবার (২১ ডিসেম্বর) সন্ধ্যায় আকাশে বৃহস্পতি অতিক্রম করবে শনি গ্রহকে। এসময় বৃহস্পতি ও শনি গ্রহের মাত্র ০.১ ডিগ্রি দূরত্ব থাকবে। বিজ্ঞান সঙ্গঠন অনুসন্ধিৎসু চক্রের পক্ষ থেকে এ কথা জানানো হয়।অনুসন্ধিৎসু চক্র জানায়, বৃহস্পতি প্রতি ১২ বছরের সূর্যের চারদিকে একবার ঘুরে আসে, শনি গ্রহ ৩০ বছর। যদিও প্রতি ২০ বছর অন্তর এরকম সংযোগ হয়, তবুও সবসময় তা রাতের আকাশে হয় না এবং এত কাছাকাছি আসে না। সে জন্য এই সংযোগ বিশেষ।


সূর্য ডোবার সঙ্গে সঙ্গে দক্ষিণ-পশ্চিম আকাশে উজ্জ্বল বৃহস্পতি সহজেই দৃষ্টিগোচর হবে, এর জন্য দূরবীন লাগবে না। সেটির একটু ওপরেই অপেক্ষাকৃতভাবে ম্লান শনিগ্রহ দেখবেন। সূর্যাস্তের এক ঘণ্টার মধ্যেই এই উজ্জ্বল জোড়াগ্রহ দিগন্তে নেমে যাবে, তাই সূর্যাস্তের পরপরই এটি দেখার উত্তম সময়। অনুসন্ধিৎসু চক্র জ্যোতির্বিদ্যায় আগ্রহী সবাইকে এই চমকপ্রদ সম্মিলন দেখার জন্য আহ্বান জানিয়েছে।


পাশাপাশি পর্যবেক্ষণ সম্পর্কিত তথ্যের জন্য সর্বসাধারণকে অনুসন্ধিৎসু চক্রের কেন্দ্রীয় দপ্তর ৪৮/১, দক্ষিণ মুগদাপাড়া, ঢাকা-১২১৪, ইমেইল: achokro@gmail.com, বা ফেসবুক www.facebook.com/Anushandhitshuchokro; ফোন:৭২৭৫৮৮৫, ০১৫১৭০৯৪৬৯৮ যোগাযোগ করার জন্য অনুরোধ করেছে।

ads

Our Facebook Page